জীবনকে সুন্দর মত গোছাতে হলে চাই জীবনের কিছু নীতি অথবা রুলস – জনাব আনিসুজ্জামান চৌধুরী রনি

আমাদের সবার জীবনে নীতি থেকে থাকে কারণ নীতি ছাড়া কখনই আমাদের জীবনটা একটি গোছানো জীবন হতে পারে না। একটি মানুষের জীবনে যদি রুলস না থাকে তাহলে সে মানুষটির জীবন কতটা অগোছালো হতে পারে আপনি একবার ভেবে দেখেন। আমরা আমাদের স্কুল জীবনে অনেক কিছুই শিখেছি এই রুলস এবং ডিসিপ্লিন নিয়ে। আমাদেরকে ছোট থেকে শিক্ষা দেওয়া হয় রুলস এবং ডিসিপ্লিন এর ব্যাপারে। যেন আমরা ছোট থেকে শিখতে পারে এবং ভবিষ্যৎ নিয়ে আরো কনসিয়াস হতে পারি। আমরা যদি শুরু থেকেই অবহেলা করে নিজের জীবনকে এবং নিজের জীবনটিকে অগোছালোভাবে পরিচালনা করি তাহলে আমরা কিভাবে সফলতার মুখ দেখার আশা রাখতে পারি। 

  • জীবনে সফল হতে হলে জীবনে কিছু রুলস অবশ্যই থাকা দরকার না হলে আপনার জীবনকে কখনো সফলতার মুখ দেখতে পারবেনা। আপনি আপনার জীবনকে সুন্দর মত পরিচালনা করার জন্য অবশ্যই কোন না কোন উদ্দেশ্য ঠিক করে রেখেছেন অথবা রাখতে যাচ্ছেন। কিন্তু আপনি কি এটা কখনো ভেবেছেন যে আপনি আপনার সেই উদ্দেশ্যটি বাস্তবায়ন করার জন্য অবশ্যই রুলস, নীতি অথবা ডিসিপ্লিন নির্ধারিত করতে হবে? আপনি যদি এটা না ভেবে থাকেন তাহলে আপনার যতই সৎ এবং মহান উদ্দেশ্য থাকুক না কেন আপনি সফল হবে না বলে আশা করা যায়। এখানে আপনাকে কোন ভয় দেখানো হচ্ছে না, এখানে জাস্ট আপনাকে এটাই বুঝানো হচ্ছে যে আপনার উদ্দেশ্য গুলো বাস্তবায়িত করার জন্য আপনার জীবনে কিছু রুলস থাকার প্রয়োজনীয়তা অপরিসীম, যেমনটা ছিল জনাব আনিসুজ্জামান চৌধুরী রনির জীবনে।
  • জনাব আনিসুজ্জামান চৌধুরী রনি বেশ ডিসিপ্লিন সম্পন্ন একজন মানুষ। যাদের জীবন এ ডিসিপ্লিন রয়েছে তাদের জীবনে অবশ্যই কোন না কোন রুলস থাকে। তারা নিজেরাই কখনো তাদের রুলস ব্রেক করে না। কারণ তারা জানায় যদি এই রুলস টি আমি ভেঙে থাকি তাহলে আমার জীবনের আমার উদ্দেশ্য গুলো কখনোই বাস্তবায়িত হবে না। জনাব আনিসুজ্জামান চৌধুরী রনি নিজের বানানো রুল গুলো কখনোই ভাঙ্গে নি কারণ তিনি তার ভবিষ্যৎ নিয়ে অনেকটাই ভাবেন এবং ভবিষ্যতে ভাঙার পরিণতি কী হতে পারে সেটাও ভাবেন। সৎ পথে চলা, সৎ কথা বলা, অন্যের ক্ষতি না করা, সর্বদা সমাজের কাজে আসা , দেশের কল্যাণের কাজে আসা, সমাজের গরিব-দুঃখীদের পাশে দাঁড়ানো, নিজের বানানো সম্পদগুলো একা ভোগ না করে অসহায়দের মাঝে বিলিয়ে দেওয়া ইত্যাদি সবকিছু মিলেই ছিল জনাব আনিসুজ্জামান চৌধুরী রনি এর নীতি বা রুলস। এই রুলসগুলো জনাব আনিসুজ্জামান চৌধুরী রনির মাঝে আছে বলেই তিনি আজ এতটা মহান ব্যক্তি হিসেবে নিজেকে পরিচিত দিতে পেরেছেন এবং এখনও জনাব আনিসুজ্জামান চৌধুরী রনি বসবাস করছেন সবার মনে মনে। আমাদের যুব সমাজ বেশ ভালোভাবেই অনুপ্রাণিত হচ্ছে এবং হয়ে যাচ্ছে জনাব জনাব আনিসুজ্জামান চৌধুরী রনি কে দেখে।
About admin

Leave a Comment